Wednesday, July 16, 2014

শব্দের ইতিহাসঃ ফোরামএর সামনে ‘ফরেনসিক’ ! (গোড়ার কথা)

Forensic (ফরেনসিক) – বর্তমানে আমরা কিন্তু  Forensic science বা Forensic medicine কে একত্রে অপরাধ নির্ধারণ এবং তার বিচারের জন্য আদালতের কাজে ব্যবহার্য বিশেষ বৈজ্ঞানিক শাস্ত্র, ডাক্তারি শাস্ত্র বা জ্ঞান এর সংক্ষিপ্ত রুপ হিসেবে ব্যবহার করে থাকি এবং তাকে বলি কেবল ফরেনসিক বা ফরেনসিকস। কিন্তু আদালত সংক্রান্ত বা আদালতি কাজে ব্যবহৃত এই শব্দের উৎপত্তিগত অর্থ হল, বিশেষ ভাবে সওয়াল জবাব করার বা অভিযুক্তকে বা প্রতিপক্ষকে জেরা করবার দক্ষতা ফরেনসিক শব্দের আদিতে আছে লাতিন শব্দ forensis – ফরেনসিস, যার অর্থ before the forum বা ফোরাম এর সম্মুখে। 


শিল্পী’র চোখে প্রাচীন রোমান ফোরাম।

এখানে ফোরাম কি সেটা জেনে নেওয়া প্রয়োজন। forum হল যে কোনও প্রকাশ্য আলোচনার জন্য বাজার অঞ্চল বা জনসমাবেশ ক্ষেত্র। ফোরাম হল সর্বসাধারণের ব্যবহার্য এক স্থান। প্রাচীন রোমে কেউ কারো’র বিরুদ্ধে কোনও বেআইনি কাজের বা অপরাধের অভিযোগ আনলে তার বিচার ও নিষ্পত্তির জন্য, সেই অভিযোগকে পেশ করতে হত কিছু বিশিষ্ট সম্মানিত নাগরিকদের সামনে। এই ঘটনা কে বলা হত যে অভিযোগকারী তার অভিযোগ ফোরামের সামনে পেশ করছেন before the forumforensisএই ফোরাম সাধারণত কোনও বাজার অঞ্চল বা market place এ বসতবাদী ও বিবাদী দুই পক্ষই ফোরামের সামনে সওয়াল জবাব করে নিজেদের বক্তব্য যুক্তি সহকারে পেশ করতেন। সবার বক্তব্য শুনে ফোরামের বিশিষ্ট নাগরিকবৃন্দ মিলিত ভাবে বিতর্কের রায় বা judgement দিতেন। এখন এই বিতর্কে যার যুক্তি বেশী তীক্ষ্ণ এবং জোরালো বা যার কথা বলবার ক্ষমতা বা public speaking skill যত প্রখর, মামলাতে জয় তারই হত। এক কথায় বলা যায় যার ফরেনসিস স্কিল বেশি থাকত জয় তারই হতো।

প্রাচীন রোমান ফোরামের ধ্বংসাবশেষ।

মার্কিন যুক্তরাষ্ট্রের Criminal Investigation Command, forensic sciences কে তাদের তদন্তের কাজের সুবিধার জন্য, সঠিক বিজ্ঞানভিত্তিক প্রমাণ দাখিল করবার জন্য নানা ভাবে কাজে লাগাত। সেখান থেকেই ফরেনসিক সায়েন্সেস এবং ফরেনসিক মেডিসিন কে একত্রে সংক্ষিপ্ত করে কেবলই forensics ফরেনসিকস বলার রেওয়াজ শুরু হয়। এখন তা প্রায় অপরাধ বিচারে আদালত ব্যবস্থা সংক্রান্ত বিজ্ঞান বা ডাক্তারি জ্ঞানের সমার্থক হয়ে দাঁড়িয়েছে। এখানে বলা যায় ফরেনসিক শব্দটির উৎপত্তিগত অর্থ অনুযায়ী এই প্রয়োগ যথাযথ নয়, কিন্তু শব্দের ইতিহাস ঘাঁটলে আমরা দেখতে পাবো এই ঘটনা হামেশাই ঘটেছে। তাই আমরা আজ ফরেনসিক এর আদি অর্থ থেকে সরে এসে এর নূতন প্রয়োগকেই আপন করে নিয়েছি।

আধুনিক ফরেনসিক ল্যাবরেটরি।




5 comments:

  1. বাঃ, এত কথা তো জানতাম না ! বিশ্বনাথের এই "ফোরাম"-টা সব সাইজের বাচ্চাদের জন্যেই জ্ঞানগর্ভ...!!!

    ReplyDelete
  2. sudhu bacchader jonnoi noy.. abal-briddho-bonita sobar jonnoi upadeo... khub bhalo laglo Sir...

    ReplyDelete
  3. Sundar sob janar bisoi... koto kom jana holo!
    Pronam

    ReplyDelete

Followers